করোনাকালে ৭২ শতাংশ প্রতিষ্ঠান সরকারের প্রণোদনা পায়নি

করোনাকালে ৭২ শতাংশ প্রতিষ্ঠান সরকারের প্রণোদনা পায়নি

অনলাইন ডেস্ক: দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংকট মোকাবেলায় ব্যবসায়ীদের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিল সরকার। কিন্তু ৭২ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠানই সেই টাকা পায়নি বলে এক জরিপের বরাত দিয়ে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)।

আজ শনিবার ওয়েবিনারের মাধ্যমে ‘কোভিড–১৯ ও ব্যবসায় আস্থা: অর্থনৈতিক পুনরুদ্ধারের পথে’ শীর্ষক জরিপটির ফলাফল প্রকাশ করে সানেম। এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় দেশের ছোট-বড় মিলিয়ে ৫০২টি ব্যবসা প্রতিষ্ঠানের ওপর এ জরিপ করা হয়। জরিপে গত জুলাই থেকে সেপ্টেম্বর এ তিন মাসে তাদের ব্যবসা-বাণিজ্য কেমন ছিল সেই তথ্য জানা হয়।

জরিপের তথ্য তুলে ধরে সানেম জানায়, প্রাণঘাতী করোনাভাইরাস সংকট মোকাবেলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থ পেয়েছে মাত্র ১৯ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান। প্রণোদনার অর্থ পায়নি ৭২ শতাংশ প্রতিষ্ঠান। আর বাকি ৯ শতাংশ প্রতিষ্ঠান সরকারের এ সুবিধা সম্পর্কে ভালোভাবে জানেই না।

প্রতিষ্ঠানটি আরো জানায়, প্রণোদনার অর্থ পাওয়া ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বড় প্রতিষ্ঠানের হারই বেশি। জরিপে অংশ নেওয়া ১৫৭টি বড় প্রতিষ্ঠানের মধ্যে প্রণোদনার অর্থ পেয়েছে ৪১ শতাংশ। যেখানে ৩০১টি ছোট প্রতিষ্ঠানের মধ্যে সরকারের এ সুবিধা পেয়েছে মাত্র ৮ শতাংশ। আর জরিপে মাঝারি ধরনের ব্যবসা প্রতিষ্ঠান অংশ নিয়েছিল ৪৪টি। তাদের মধ্যে মাত্র ২০ শতাংশ প্রণোদনার অর্থ পেয়েছে।

ওয়েবিনারে জরিপের ফলাফল তুলে ধরে সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, ছোট প্রতিষ্ঠানগুলো প্রণোদনার অর্থ না পাওয়ার পিছনে কারণ হিসেবে দেখা গেছে, তারা সরকারের এ সুবিধা সম্পর্কে ঠিকভাবে জানে না। এ ছাড়া ব্যাংক থেকে এ অর্থ পাওয়া দীর্ঘ প্রক্রিয়া ও শর্ত মানতে না পারার কারণেই তারা সরকারের এ সুবিধাটি নিতে পারছে না।

এর আগে গত এপ্রিল থেকে জুনের পরিস্থিতি নিয়েও এমন একটি জরিপ করেছিল সানেম।


একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে