দীর্ঘ ৭ মাস পর পবিত্র ওমরাহ পালন শুরু

দীর্ঘ ৭ মাস পর পবিত্র ওমরাহ পালন শুরু

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের মহামারির কারণে প্রায় ৭ মাস বন্ধ থাকার পর আজ রোববার শুরু হচ্ছে পবিত্র ওমরাহ পালন। পূর্ব ঘোষণা অনুযায়ী প্রথম ধাপে সৌদি আরবের স্থানীয় ও দেশটিতে অবস্থানকারী প্রবাসীরা পবিত্র ওমরাহ পালনের সুযোগ পাবেন।

তবে ওমরাহ পালনে অংশগ্রহণকারীদের নির্ধারিত নিয়ম ও শর্ত পালন করতে হবে।সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির আরব নিউজ এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, প্রথম ধাপে প্রতিদিন ৬ হাজার মুসল্লি মুসলমানদের অন্যতম দুই পবিত্র মসজিদ জেয়ারত ও ওমরাহ পালনের জন্য সুযোগ পাবেন। দিনে ১২টি গ্রুপে ভাগ হয়ে ওমরাহ ও জেয়ারত সম্পন্ন করতে হবে। প্রতিটি গ্রুপে ৫০০ ব্যক্তি অংশ নিতে পারবেন।

এদিকে, ওমরাহ পালন উপলক্ষে মোবাইল ফোনে ইটার্মা অ্যাপের মাধ্যমে আবেদন করতে হয়েছে। করোনার মহামারির কারণে সীমিত পরিসরে ওমরাহ পালনের জন্যই এই অ্যাপ চালু করেছে সৌদি আরব সরকার। গত ২৭ সেপ্টেম্বর এই অ্যাপের মাধ্যমে প্রথম ধাপের নিবন্ধন শুরু হয়।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, ওমরাহ পালনের দ্বিতীয় ধাপ শুরু হবে আগামী ১৮ অক্টোবর। তখন কাবা ঘরের ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ তথা প্রতিবার ১৫ হাজার এবং প্রত্যেক দিন ৪০ লোক ওমরাহ পালন করতে পারবেন।

এর পর আগামী ১ নভেম্বর থেকে বিদেশি নাগরিকদের ওমরাহ হজ পালনের অনুমতি দেওয়া হবে। তখন একবারে ২০ হাজার এবং প্রতিদিন ৬০ হাজার লোক ওমরাহ পালন করতে পারবেন।

উল্লেখ্য, বিশ্বের লাখ লাখ মুসলমান প্রতি বছর ওমরাহ পালন করে থাকেন। কিন্তু এ বছর করোনাভাইরাসের বৈশ্বিক মহামারির কারণে তা বন্ধ ছিল। সৌদি সংক্রমণ খানিকটা কমে আসায় দীর্ঘ সাত মাস পর ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন বিশ্বের মুসলমানরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে