পরমাণু অস্ত্র সংস্থার প্রধান লিসা গর্ডনের পদত্যাগ

পরমাণু অস্ত্র সংস্থার প্রধান লিসা গর্ডনের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীর পর এবার পদত্যাগ করলেন দেশটির জাতীয় পরমাণু নিরাপত্তা প্রশাসনের (এনএনএসএ) প্রধান লিসা গর্ডন হ্যাজারটি। তিনি যুক্তরাষ্ট্রের পরমাণু জ্বালানি নিরাপত্তা বিষয়ক সহকারী মন্ত্রীও ছিলেন। এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার পদত্যাগ করেন।

এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে মার্কিন জ্বালানি মন্ত্রণালয় গতকাল শুক্রবার লিসার পদত্যাগের তথ্য নিশ্চিত করে।

এতে বলা হয়, লিসা গর্ডন গতকাল পদত্যাগপত্র জমা দেন। এর পর পরই তা কার্যকর করা হয়। লিসার পদত্যাগের পর ইতোমধ্যে সংস্থাটির উপ-প্রধান উইলিয়াম বুকলেসকে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। গত দেড় বছর ধরে সংস্থাটির উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন উইলিয়াম বুকলেস।

পার্সটুডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, মন্ত্রণালয়ের বিবৃতিতে লিসা হ্যাজারটির কাজের প্রশংসা করে বলা হয়, তিনি এনএনএস’র অবকাঠামোর আধুনিকায়নে কাজ করেছেন। সেইসঙ্গে বিশ্বমানের শক্তিশালী কর্মীবাহিনী গড়ে তোলার বিষয়টিও দেখভাল করেছেন।

এতে আরো বলা হয়, লিসা হ্যাজারটি এনএনএসএ’র প্রশাসনিক ও ব্যবস্থাপনা সংক্রান্ত কর্মকাণ্ডের উন্নয়নে যেমন কাজ করেছেন তেমনি সংস্থাটিতে কর্মরত ৫০ হাজার কর্মী বাহিনীর কাজের মান উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

প্রসঙ্গত, মার্কিন জ্বালানি মন্ত্রণালয়ের আওতায় একটি আধা-স্বায়ত্ত্বশাসিত সংস্থা হচ্ছে জাতীয় পরমাণু নিরাপত্তা প্রশাসন বা এনএনএসএ। সংস্থাটি প্রতিষ্ঠিত হয় ২০০০ সালে। আমেরিকার পরমাণু অস্ত্রের নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করে এই সংস্থাটি। এ ছাড়া সারা বিশ্বে পরমাণু নিরস্ত্রীকরণ (এনপিটি) বাস্তবায়নেও কাজ করে এটি।

মার্কিন সিনেট এনএনএসএ-তে লিসা গর্ডন হ্যাজারটির নিয়োগ চুড়ান্ত করে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে। তিনিই সংস্থাটির প্রথম নারী প্রধান ছিলেন।


একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে