বয়সের তারতম্য! এ নিয়ে ভাবনা?

প্রতীকী ছবি

সাবিহা আক্তার মীম: বয়স যখন ৪০ পার হয় ,তখন উচ্চ শিক্ষিত আর নিম্ন শিক্ষিত সবাই সমান, এমনও হয় কম শিক্ষিতরা বেশি আয় করছে। বয়স যখন ৫০ পার হয় ,তখন কালো ফর্সা সবই সমান, কার চেহারা সুন্দর, দেখতে কে স্মার্ট এটা নিয়ে আর কেউ ভাবে না।

বয়স যখন ৬০ পার হয় তখন উচ্চ পজিশনে চাকুরী আর নিম্ন পজিশনে চাকুরী এটা আর কোন ব্যাপার নয়। এমনকি একজন পিয়নও অবসরে যাওয়া বসের দিকে তাকায় না। বয়স যখন ৭০ তখন আপনার বড় ফ্ল্যাট, বড় বাসা কোন গর্বের বিষয় নয় বরং বাসা বড় হলে সেটা মেইনটেইন করাই কঠিন। ছোট একটি রুম হলে ই আপনার চলে।

বয়স যখন ৮০ তখন আপনার টাকা থাকলে যা না থাকলেও তা। আপনার টাকা খরচ করার ইচ্ছা হলে সেটা খরচ করার জায়গাও খুঁজে পাবেন না। বয়স যখন ৯০ আপনার ঘুমানো আর জেগে থাকা একই। আপনি জেগে ওঠার পর কি করবেন আপনি নিজেও জানেন না। বয়স যখন ১০০ তখন আপনার বেঁচে থাকা আর বেঁচে না থাকা এতে কিছুই যায় আসে না। পৃথিবী বাসী আপনাকে নিয়ে আর ভাবে না।

জীবনের মানে টা এতটুকুই। এর বেশি কিছুই না। এতো চাপ নিয়ে লাভ কি? নিজ নিজ জায়গা থেকে জীবনটা উপভোগ করতে শিখুন। সময়টা কাজে লাগান, পৃথিবী টা আপনার জন্য সুন্দর হবে। শুধুমাত্র আত্বকেন্দ্রীক না হয়ে চার পাশের মানুষগুলোকে মুল্যায়ন করুন এবং ভালবাসুন দেখবেন আপনার জীবনের শেষ পর্যন্ত ভালবাসার অভাব থাকবেনা।

তাই এমন জীবন তুমি করো গঠন
মরনে হাসিবে তুমি কাদিঁবে ভূবন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে